রেল লাইনে পাথর রাখা হয় কেন?
এর পিছনে বৈজ্ঞানিক কি কারণ রয়েছে...??
================================
আমরা প্রতিদিন চোখের সামনে নানা জিনিস দেখতে পাই। তবু অনেক সময়েই সেগুলি কেন তার উত্তর খোঁজার চেষ্টা করেন না অনেকেই। কেউ আবার ব্যাপারটি ভাবলেও তলিয়ে দেখার সময় পান না। আজ এমনই একটি সাধারণ জিনিস নিয়ে আলোচনা করা হচ্ছে, যা কিনা সকলের কাছে পরিচিত। রেল লাইনে থাকা পাথর বা খোয়া সকলেই দেখেছে। কিন্তু সেগুলি কেন সেখানে থাকে, তাঁর রহস্য জানা আছে কি?
ট্রেনে তো আমরা কম বেশি সকলেই চড়েছি। ট্রেনে চড়ার সময় বা কখনও ট্রেন লাইন পারাপার করার সময় আমরা অনেকেই ট্রেন লাইনে পাথর দেখেছি। অনেকেই ভেবেছে, কেন রেল লাইনে পাথর থাকে। যদি আপনি সেই কারণ না জানেন, তবে এখানে সেই কারণ বলা হবে। এই পাথরগুলিকে বলা হয় Track Ballast। এগুলি ট্রেন লাইন ঠিক রাখতে সাহায্য করে।
👉ট্র্যাক ব্যালাস্ট আসলে কি?
ট্রেন লাইনের মাঝে থাকা পাথরগুলিকে ট্র্যাক ব্যালাস্ট বলা হয়। এগুলি ট্র্যাক বেড গঠন করে এবং রেল লাইনের চারপাশেও রাখা হয়। সাধারণ ভাবে কিন্তু এগুলিকে ফেলে রাখা হয় না। এগুলি রেলপথকে সোজা এবং সঠিকভাবে ধরে রাখতে সাহায্য করে। রেল লাইনে থাকা স্ল্যাবগুলিকেও এগুলি ধরে রাখে। এই স্ল্য়াবগুলি আগে কাঠের তৈরি করা হত, এখন এগুলি কংক্রিট সিমেন্ট দিয়ে তৈরি করা হয়।
👉কেন শুধুমাত্র এই পাথর ব্যবহার করা হয়?
রেলের লাইন ঠিক রাখতে কেন শুধুমাত্র Track Ballast রাখা হয়, তাঁর নির্দিষ্ট কারণ রয়েছে। লক্ষ্য রাখার মতো বিষয় হল এই পাথরগুলি হয় অমসৃণ। যদি মসৃণ, গোলাকার নুড়ি দিয়ে লাইন ভরাট করা হয়, তবে এগুলি ট্রেন যাওয়ার সময় গড়িয়ে যেতে পারে বা স্লাইড করতে পারে। ফলে সেটি রেল লাইনকে সঠিক রাখতে পারবে না।
👉এই পাথর আর অন্য কোন কাজে লাগে?
রেললাইন ঠিক রাখার পাশাপাশি, ভারী ট্রেন চলাচলে সাহায্য করা ছাড়াও এই ট্র্যাক ব্যালাস্ট নামে পাথরের একাধিক কাজ রয়েছে। যেমন, ট্র্যাক ব্যালাস্টগুলি রেল লাইনের উপর আগাছা বা গাছপালা জন্মাতে দেয় না। এরফলে মাটি দুর্বল হতে পারে না। এছাড়াও ট্র্যাক ব্যালাস্ট মাটিতে জল প্রবেশ করতে দেয় না, ফলে মাটি নরম হতে পারে না। ট্র্যাকের নীচে কিছুটা ফাঁকাও থাকে, যাতে বৃষ্টির জল বেরিয়ে যেতে পারে।
👉রেলের কম্পন থামাতে রয়েছে কৌশল
এছাড়াও রেল একাধিক কৌশল অবলম্বন করে। ট্রেন যাওয়ার সময় জোরে শব্দ হয়। যা আসলে আশেপাশের বিল্ডিংয়ের জন্য বিপদের কারণ। রেল EPDM বা ইথিলিন প্রোপিলিন ডায়েন মনোমার রাবার সমন্বিত কম্পন কমাতে একটি ক্ল্যাম্পিং কৌশল ব্যবহার করে যা তাপ, জল এবং অন্যান্য যান্ত্রিক স্ট্রেনের জন্য প্রতিরোধী হিসেবে কাজ করে। এটি শব্দ এবং কাঁপুনি কমাতে সাহায্য করে।
তথ্য সংগৃহীত গুগল থেকে
ফেইসবুক থেকে নেওয়া
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন