এই ব্লগটি সন্ধান করুন

এই ব্লগটি সন্ধান করুন

এই ব্লগটি সন্ধান করুন

এই ব্লগটি সন্ধান করুন

এই ব্লগটি সন্ধান করুন

এই ব্লগটি সন্ধান করুন

বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

সকাল ৭ টার  সংবাদ।  তারিখ: ২৩-০৫-২০২৪ খ্রি:।

 সকাল ৭ টার  সংবাদ। 

তারিখ: ২৩-০৫-২০২৪ খ্রি:।


আজকের শিরোনাম:


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে আজ রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ।


জনগণের কল্যাণে কাজ করতে বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান - বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপিত। 


গাজায় গণহত্যার সমর্থকদের দেওয়া নিষেধাজ্ঞা নিয়ে সরকারের কোনো মাথাব্যথা নেই - জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। 


বাংলাদেশ উচ্চ কার্বন নি:সরণকারী দেশ নয়, বরং শিল্পপ্রধান দেশগুলোর উচ্চ কার্বন নি:সরণজনিত কারণে জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার - বললেন পররাষ্ট্রমন্ত্রী।


কোলকাতায় ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম এর মরদেহ উদ্ধার - প্রধানমন্ত্রীর শোক।


চৌঠা জুলাই সাধারণ নির্বাচন আহ্বান করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। 


মাশহাদে ইমাম রেজার মাজারে আনুষ্ঠানিকতা শেষে আজ দাফন করা হবে ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে। 


টেক্সাসে টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের।

কোনোও জেনারেশনই আর তা দেখতে পাবে না।,,,, টুটুল ভাই এর ফেইসবুক থেকে নেওয়া

 কোনোও জেনারেশনই আর তা দেখতে পাবে না।


আমরাই সেই শেষ জেনারেশন যারা গরুর গাড়ি থেকে সুপার সনিক কনকর্ড জেট দেখেছি। পোস্টকার্ড, খাম, ইনল্যান্ড লেটার থেকে শুরু করে আজকের হোয়াটস্যাপ চ্যাটিং, ফেসবুক, ই-মেইল পর্যন্তও করছি। অসম্ভব মনে হওয়া অনেক জিনিসই সম্ভব হতে দেখেছি।


আমরা সেই জেনারেশন, যারা টেলিগ্রাম এসেছে শুনলেই ঘরগুষ্টির মুখ শুকিয়ে যেতে দেখেছি…


আমরাই সেই শেষ জেনারেশন যারা মাটিতে বসে ভাত খেয়েছি আর প্লেটে ঢেলে চা খেয়েছি সুরুৎ শব্দে।


আমরাই সেই শেষ জেনারেশন যারা ছোটবেলায় বন্ধুদের সাথে লুকোচুরি, বাঘবন্দি, ডাঙ্গুলি, দাড়িয়াবাধা, গোল্লাছুট, মার্বেল খেলেছি, বলার আঠায় বাঁশপাতা কাগজের ঘুড়ি বানিয়ে আকাশে উড়িয়েছি, নাড়া ক্ষেতে ফুটবল বানিয়ে খেলেছি।


আমরাই সেই শেষ জেনারেশন যারা হ্যারিকেন আর কূপির আলোতে পড়াশুনা করেছি, বেত থেকে পাখার ডাঁটির চাপকানি খেয়েছি আর চাদরে হাফ বডি ঢুকিয়ে উপুড় হয়ে লুকিয়ে লুকিয়ে পড়েছি দস্যু বনহুর, কুয়াশা, মাসুদ রানা, স্বপন কুমারের সিরিজ।


আমরাই সেই শেষ জেনারেশন যারা ফ্যান, এসি, হিটার, ফ্রীজ, গ্যাস, মাইক্রোওভেনের অস্থাবর সুখ ছাড়াই কাটিয়েছি ছোটবেলা।


আমরাই সেই শেষ জেনারেশন যারা ঈগল পেন থেকে বমি করা সুলেখা কালি হাতে মেখে মাথায় মুছে ‘বাবরের যুদ্ধবৃত্তান্ত’ লিখেছি, বড়দের পকেটে বড় নিবের উইংসাঙ দেখেছি আর নতুন বই-খাতার একটা আলাদা গন্ধ আর আনন্দ উপভোগ করেছি।


আমরাই সেই শেষ জেনারেশন যারা বিনা টিফিনে স্কুলে গেছি, ইস্কুলে টিচারের হাতে মার খেয়ে, বাড়ি এসে নালিশ করাতে সেকেন্ড-রাউন্ড বেদম ফ্রি-ষ্টাইল ওয়ান-ওয়ে ফাইট সহ্য করেছি, দোষ তো আমার নাহলে টিচার মারবেন কেন?


আমরাই সেই শেষ জেনারেশন যারা বড়দের সন্মান করেছি এবং এখনো করে যাচ্ছি।


আমরাই সেই শেষ জেনারেশন যারা জোৎস্না রাতে ছাদে ট্রানজিস্টরে বিবিসি’র খবর, অনুরোধের আসর আর বিবিধ ভারতীর শেষ সাক্ষী।


আমরাই সেই শেষ জেনারেশন যারা টেলিভিশনে খেলা দেখার জন্য ছাদে উঠে এ্যন্টেনা এডজাস্ট করে স্যিগনাল ধরার চেষ্টা করেছি। আমাদের ছিল তিন লাঠির এন্টেনা, আর ছিল টিভি স্ক্রিনে পার্মানেন্ট ঝিলমিলানি, তাতে কোনও প্রব্লেমই হোত না, ওটা জীবনের অঙ্গ ধরাই ছিল। গন্ডগোল পাকাতো ঐ লোডশেডিং।


আমরাই সেই শেষ জেনারেশন যারা আত্মীয় স্বজন বাড়িতে আসার জন্য অপেক্ষা করেছি। ইচ্ছে করে বৃষ্টি ভিজে ইস্কুল থেকে বাড়ি ঢুকেছি।


আমরা সেই শেষ জেনারেশন যাঁরা সূর্য ডোবার আগেই বাড়ি ঢুকেছি।


আমরা সেই শেষ জেনারেশন যারা পূজো বা ঈদের সময় শুধু একটা নুতন জামার জন্য অপারগ বাবার দিকে চেয়ে থেকেছি।


আমরা সেই শেষ প্রজন্ম যারা রাস্তাঘাটে স্কুলের স্যারকে দেখামাত্র রাস্তাতেই নির্দ্বিধায় পায়ে হাত ছুঁয়ে সালাম করেছি।


আমরাই লাষ্ট জেনারেশন এখনও বন্ধু খুঁজি। জীবনের চলার স্রোতে হারিয়েছি জীবনের স্বর্গ।


লস্ট প্যারাডাইস।


এখন পৃথিবী রিটার্ন ব্যাক করবে ধীরে ধীরে সেই পিছনের দিনে ফিরে যাবে। আধুনিকতা বলতে আর কিছু সামনের দিকে আসবে না।


পৃথিবীর নানা রকম অবক্ষয় হতেই থাকবে


-কপি

বুধবার, ২২ মে, ২০২৪

হারানো বিজ্ঞপ্তি ফেইসবুক থেকে নেওয়া

 গত ৩০ বছর ধরেই খুঁজে চলেছি আমার এই তিন বান্ধবীকে।

ছবির সবচেয়ে বামে বসে আছি আমি (লিপি)। 

আমার পাশে 

টুটু, তার পরে সীমা, আর সবার শেষে সানী। আমরা ১৯৯০ সালে তেজগাঁও কলেজে বিএ পাস কোর্সে ভর্তি হই। ওরা সবাই মগবাজারে থাকতো।  আমি থাকতাম শেওড়াপাড়া।

যতদুর জানি-

বিয়ের পর সানী এলিফেন্ট রোডে ওর শশুর বাড়িতে থাকতো। আর কোন সূত্র আমার হাতে নেই দেশ থেকে বহুদূরে নিউইয়র্কে থাকি। ইচ্ছে হলেও সন্ধান নেওয়ার উপায় নেই ভেবে ভেবে যখন বিষন্ন ভগ্নহৃদয় হয়ে গিয়েছিলাম, আশা ছেড়ে দিয়েছিলাম- তখনই এই পেজের কথা মনে হলো।  


আমার বন্ধবীদের কেউ, তাদের পরিচিতদের কেউ আছেন এখানে?


আমাকে দিতে পারেন এদের কারো একজনের সন্ধান?


অনেক ধন্যবাদ।



সকাল ৭ টার  সংবাদ।  তারিখ: ২২-০৫-২০২৪ খ্রি

 সকাল ৭ টার  সংবাদ। 

তারিখ: ২২-০৫-২০২৪ খ্রি:।


আজকের শিরোনাম:


বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা আজ — বৌদ্ধ সম্প্রদায়সহ সকলকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা।


প্রধানমন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ — কৃষি উৎপাদন বৃদ্ধিতে দেশটির সহযোগিতা চাইলেন শেখ হাসিনা।


উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপেও বেশিরভাগ ক্ষেত্রেই আওয়ামী লীগ সমর্থকদের জয় লাভ। 


দ্বিতীয় ধাপেও উপজেলা পরিষদ নির্বাচন ছিল শান্তিপূর্ণ — মন্তব্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের।


নেতিবাচক রাজনীতি ও সংঘাত না থাকলে  আরও এগিয়ে যেত বাংলাদেশ —বললেন পররাষ্ট্রমন্ত্রী।


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে আগামীকাল দেশে পালিত হবে একদিনের রাষ্ট্রীয় শোক। 


আজ তেহরানে প্রেসিডেন্ট রাইসির স্মরণে মূল শোক র‌্যালী অনুষ্ঠিত হবে - যোগ দেবেন অন্যান্য দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতৃবৃন্দ। 


গতকাল টেক্সাসে বিশ্বকাপের প্রস্তুতি পর্বে তিন ম্যাচ টি—টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বাংলাদেশকে ৫ উইকেটে হারালো স্বাগতিক যুক্তরাষ্ট্র।


মঙ্গলবার, ২১ মে, ২০২৪

১০০ টি কালজয়ী ভারতীয় বাংলা ছবি, শেয়ার করে টাইমলাইনে রেখে দেখতে পারেন

 ♦️( ১০০ টি কালজয়ী ভারতীয় বাংলা ছবি, শেয়ার করে টাইমলাইনে রেখে দেখতে পারেন)

অন্যতম সেরা একশত ভারতীয় বাংলা সিনেমা: আমার দেখা ভারতীয় উওমহাদেশে সবচেয়ে সমৃদ্ধ সিনেমা ইন্ডাস্ট্রি। সেইখান থেকে একশত সিনেমা তালিকা করা ককষ্টসাধ্য ব্যাপার(নিচের সিরিয়াল মান অনুযায়ী নয়) 


১.পথের পাঁচালী(১৯৫৫)- সত্যজিৎ রায়

২.মেঘে ঢাকা তারা(১৯৬০)- ঋত্বিক ঘটক

৩.অপুর সংসার(১৯৫৯)- সত্যজিৎ রায়

৪.দেবী(১৯৬০)- সত্যজিৎ রায়

৫.নায়ক(১৯৬৬)- সত্যজিৎ রায়

৬.ইন্টারভিউ(১৯৭১)- মৃনাল সেন

৭.অযান্ত্রিক(১৯৫৮)- ঋত্বিক ঘটক

৮.বাঞ্চারামের বাগান(১৯৮০)- তপন সিনহা

৯.অশনী সংকেত(১৯৭৩)- সত্যজিৎ রায়

১০.আকালের সন্ধানে(১৯৮০)- মৃনাল সেন

১১.সাত পাকে বাঁধা(১৯৬৩)-অজয় কর 

১২.গনদেবতা(১৯৭৮)- তরুন মজুমদার

১৩.গল্প হলেও সত্যি(১৯৬৬)- তপন সিনহা

১৪.মহানগর(১৯৬৩)-সত্যজিৎ রায়

১৫.সোনার কেল্লা(১৯৭৪)- সত্যজিৎ রায়

১৬.পরশ পাথর(১৯৫৮)- সত্যজিৎ রায়

১৭.গোপী ঘাইন বাঘা বাইন(১৯৬৯)- সত্যজিৎ রায়

১৮.পদাতিক(১৯৭৩)- মৃনাল সেন 

১৯.যুক্তি তক্কো আর গপ্পো(১৯৭৪)- ঋত্বিক ঘটক

২০.হীরক রাজার দেশে(১৯৮০)- সত্যজিৎ রায়

২১.পারমিতার একদিন(১৯৯৯)- অপর্ণা সেন

২২.বাড়িওয়ালী(১৯৯৯)- ঋতুপর্ণ ঘোষ

২৩.উৎসব(২০০০)- ঋতুপর্ণ ঘোষ

২৪.পদ্মা নদীর মাঝি(১৯৯৩)- গৌতম ঘোষ

২৫.অরন্যের দিনরাত্রি(১৯৭০)- সত্যজিৎ রায়

২৬.একদিন প্রতিদিন(১৯৭৯)- মৃনাল সেন

২৭.সতী(১৯৮৯)- অপর্ণা সেন

২৮.আবহমান(২০১০)-  ঋতুপর্ণ ঘোষ

২৯.লাল দরজা(১৯৯৭)- বুদ্ধদেব দাশগুপ্ত

৩০.শব্দ(২০১৩)- কৌশিক গাঙ্গুলী

৩১.কাঞ্চনজঙ্ঘা(১৯৬২)- সত্যজিৎ রায়

৩২.সাড়ে ৭৪(১৯৫৩)- অগ্রদূত

৩৩.উত্তর ফাল্গুনী(১৯৬৩)- অসিত সেন 

৩৪.আগুন্তক(১৯৯১)- সত্যজিৎ রায়

৩৫.পরমা(১৯৮৫)- অপর্ণা সেন

৩৬.চোখের বালি(২০০৩)- ঋতুপর্ণ ঘোষ

৩৭.সুবর্ণ রেখা(১৯৬৫)- ঋত্বিক ঘটক

৩৮.চারুলতা(১৯৬৪)- সত্যজিৎ রায়

৩৯.হাঁসুলি বাঁকের উপকথা(১৯৬২)- তপন সিনহা

৪০.ঊনিশে এপ্রিল(১৯৯৫)- ঋতুপর্ণ ঘোষ

৪১.কলকাতা ৭১(১৯৭২)- মৃণাল সেন

৪২.দহন(১৯৯৭)- ঋতুপর্ণ ঘোষ

৪৩.বসন্ত বিলাপ(১৯৭৩)- দিনেন গুপ্ত

৪৪.জলসাঘর(১৯৫৮)- সত্যজিৎ রায়

৪৫.অপুর পাঁচালী(২০১৪)- কৌশিক গাঙ্গুলী

৪৬.এন্টনি ফিরিঙ্গি(১৯৬৭)-  সুনীল বন্দ্যোপাধ্যায় 

৪৭.জতুগৃহ(১৯৬৪)- তপন সিনহা

৪৮.অপরাজিত(১৯৫৬)- সত্যজিৎ রায়

৪৯.জন অরন্য(১৯৭৬)- সত্যজিৎ রায় 

৫০.বেলাশেষে(২০১৫)- নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় 

৫১.ইচ্ছে(২০১১)- নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় 

৫২.আমার ভুবন(২০০২)- মৃণাল সেন 

৫৩.সহজ পাঠের গপ্পো(২০১৭)- মানস মুকুল পাল

৫৪.দাদার কীর্তি(১৯৮০)-  তরুন মজুমদার 

৫৫.মুক্তধারা(২০১৩)- নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় 

৫৬.জাতিস্মর(২০১৪)- সৃজিত মুখোপাধ্যায়

৫৭.আসা যাওয়ার মাঝে(২০১৫) আদিত্য বিক্রম সেনগুপ্ত

৫৮.দ্য জাপানিজ ওয়াইফ(২০১৪)- অপর্ণা সেন 

৫৯.আলো(২০০৩)- তরুন মজুমদার

৬০.কোমল গান্ধার(১৯৬১)- ঋত্বিক ঘটক

৬১.সোনার পাহাড়(২০১৮)- পরমব্রত চট্টোপাধ্যায়

৬২.চতুষ্কোন(২০১৪)- সৃজিত মুখোপাধ্যায়

৬৩.অন্তহীন(২০০৯)-অনিরুদ্ধ রায় চৌধুরী

৬৪.প্রাক্তন

৬৫.শুভ মহরত

৬৬.বালিকা বধূ

৬৭.হারানো সুর(১৯৫৭)- অজয় কর

৬৮.আকাশ কুসুম(১৯৬৫)-  মৃনাল সেন

৬৯.কাবুলিওয়ালা(১৯৫৭)- তপন সিনহা 

৭০.ঝিন্দের বন্দী(১৯৬১)- তপন সিনহা

৭১.ঘরে বাইরে(১৯৮৪)- সত্যজিৎ রায়

৭২.গয়নার বাক্স(২০১৩)- অপর্ণা সেন

৭৩.যুগান্ত(১৯৯৫)- অপর্ণা সেন

৭৪.গনশত্রু(১৯৮৯)- সত্যজিৎ রায়

৭৫.আরেকটি প্রেমের গল্প(২০১০)- কৌশিক গাঙ্গুলী

৭৬.চিত্রাঙ্গদা(২০১২)- ঋতুপর্ণ ঘোষ

৭৭.লাঠি(১৯৯৬)- প্রভাত রায়

৭৮.কালপুরুষ(২০০৫)- বুদ্ধদেব দাশগুপ্ত

৭৯.পরশুরামের কুঠার(১৯৮৯)- নবেন্দু চট্টোপাধ্যায় 

৮০.উত্তরা(২০০০)-বুদ্ধদেব দাশগুপ্ত 

৮১.সবার উপরে(১৯৫৫)-  অগ্রদূত

৮২.সপ্তপদী(১৯৬১)- অজয় কর 

৮৩.নৌকাডুবি

৮৪.হঠাৎ বৃষ্টি

৮৫.তাহাদের কথা(১৯৯২)- বুদ্ধদেব দাশগুপ্ত 

৮৬- অর্ন্তঞ্জলি যাত্রা(১৯৮৭)- গৌতম ঘোষ 

৮৭.যমালয়ে জীবন্ত মানুষ(১৯৫৮)- প্রফুল্ল চক্রবর্তী

৮৮.হসপিটাল(১৯৬০)- সুশীল মজুমদার

৮৯.ভানু গোয়েন্দা জহর এসিট্যান্ট(১৯৭১)- পুর্নেন্দু রায় চৌধুরী

৯০.বিদ্যাসাগর(১৯৫০)- কালী প্রসাদ ঘোষ 

৯১.ভানু পেল লটারি(১৯৫৮)- 

৯২.চৌরঙ্গী(১৯৬৮)- পিনাকি ভূষণ 

৯৩.দ্বীপ জ্বেলে যাই(১৯৫৯)- অসিত সেন 

৯৪.জ্যেষ্টপুত্র(২০১৯)- কৌশিক গাঙ্গুলী 

৯৫.হামি(২০১৮)- নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় 

৯৬.নিমন্ত্রন(১৯৭১)- তরুন মজুমদার 

৯৭.আদালত ও একটি মেয়ে(১৯৮২)- তপন সিনহা

৯৮.মনের মানুষ(২০১০)- গৌতম ঘোষ 

৯৯.সবুজ দ্বীপের রাজা(১৯৭৩)- তপন সিনহা

১০০.বাইশে শ্রাবণ(২০১১)- সৃজিত মুখোপাধ্যায়

©হৃদয় সাহা


কোন ছবি গুলো বাদ পরেছে যা এ লিস্টে আসার মত তা কমেন্টে জানিয়ে দিন ❤️

রবীন্দ্রনাথ ঠাকুর নিজের অটোগ্রাফ দেওয়ার জন্য এক টাকা নিতেন ।

 রবীন্দ্রনাথ ঠাকুর নিজের অটোগ্রাফ দেওয়ার জন্য এক টাকা নিতেন ।

       আর সেই অটোগ্রাফের টাকা তোলা নিয়ে হয়ে গেল এক ধুন্ধুমার কাণ্ড!

         নোবেল পুরস্কার পাওয়ার পর ভক্তদের কাছে কবির জনপ্রিয়তা  এমন জায়গায় গিয়ে পৌঁছেছিল, বলার নয়। 

নিজের অটোগ্রাফ দেওয়ার জন্য প্রতিদিন অসংখ্য ভক্ত কবির  অটোগ্রাফ নিতে আসতে শুরু করল।

 

প্রতিদিন অসংখ্য অটোগ্রাফের  খাতা আসত  কবির কাছে।

শুধু নাম সই করলে চলবে না, সঙ্গে দু'এক লাইন কবিতাও চাই।

প্রতিদিন কবিকে প্রচুর অটোগ্রাফের খাতায় সই করতে হত।

এছাড়া আরো অনেক আবদার মাখানো চিঠি আসত প্রতিদিন।

যেমন, 

আমার  ছেলে বা মেয়ের একটা নাম দিন দয়া করে।


সামনে মেয়ের বিয়ে, একটু আশীর্বাণী লিখে  দিন।

ছেলের অন্নপ্রাশন, দু'এক লাইন লিখে দিন আশীর্বাণী।

কার্ডে ছাপা হবে।


 অদ্ভুত সব চিঠি আসত। 

কেউ একটা কবিতার বই ছাপিয়েছে।

সেই কবি আবদার করে  লিখছে, 

আপনি নোবেল কমিটির কাছে  সুপারিশ করে একটা চিঠি  লিখে দিন যাতে  এ বছরের নোবেল প্রাইজটা আমি পেতে পারি। 

কবি এইসব পড়ে কাঁদবেন না হাসবেন, ভেবে পেতেন না।


একটা সময়  ব্যাপারগুলো কবির কাছে  অসহ্য হয়ে  গেল।

কবি ঠিক করলেন এবার থেকে আমি এক টাকা করে নেব  অটোগ্রাফের জন্যে।

এতে ভিড় কিছুটা কমবে।

আর এই টাকা শান্তিনিকেতনের দরিদ্র ভান্ডারের জন্য জমা হবে।

দরিদ্র ভান্ডারের উপকারও হবে।


রবীন্দ্রনাথ এ কাজের দায়িত্ব দিলেন আশ্রমের একজন আলু নামের কর্মীকে।

ভিড় তো কমলোই না উল্টে 

এই আলুর জন্যে কবিকে কত বিড়ম্বনায় যে পড়তে হল, তা বলার নয়।

আলুকে অটোগ্রাফের জন্য টাকা তোলার দায়িত্ব দেওয়া হয়েছিল।

আলু টাকা তুলতে লাগল। 

কিন্তু মুশকিল হল আলু একটু বাড়াবাড়ি শুরু করে  দিল।

আলু শেষে আশ্রমের ছেলেমেয়েরা অটোগ্রাফের জন্যে এলেও, তাদের কাছ থেকেও  টাকা নিত।

এমনকি কবির পরিচিত মানুষদের  কাছ থেকে অটোগ্রাফের জন্য টাকা নিত।

কবি বললেন,

 আরে আলু  করছো  কি? 

ওদের কাছ থেকে টাকা নিচ্ছো কেন? 

আলু বলে,

 আপনিই তো নিয়ম করেছেন, আমি কি করবো?


শেষে কবি বললেন,

 থাক অনেক হয়েছে বাবা, আর তোমাকে টাকা তুলতে হবে না।

এবার থেকে অটোগ্রাফের জন্যে কাউকে টাকা দিতে হবে না।


কবি হয়'ত মনে মনে বলেছিলেন কেন যে মরতে নোবেল প্রাইজটা পেলাম!

এজন্য কবি কি মনের দুঃখে গান লিখেছিলেন? 

" এ মণিহার আমায় নাহি সাজে। "


কে জানে?  


তথ্য সূত্রঃ

কবির স্নেহধন্যা  রাণী চন্দের বই,  "গুরুদেব " থেকে নেওয়া ।

( সংগৃহীত  )

জাতীয় সংগীতের সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর নন!

 জাতীয় সংগীতের সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর নন!


১৮৯০ থেকে ১৯০০ সাল। এই দশবছর টানা রবীন্দ্রনাথ কুষ্টিয়ার শিলাইদহে কাটিয়েছেন। এখানে বসে লেখা কবিতা ও গল্পগুলোই রবীন্দ্রনাথের শ্রেষ্ঠ কীর্তি বলে মনে করা হয়। রবিঠাকুর তখন শিলাইদহের জমিদার।

স্ত্রী-ছেলেমেয়ে নিয়ে থাকেন কুঠি বাড়িতে। একদিন গভীর রাত। রবীন্দ্রনাথ জেগে আছেন। হয়তো লিখছিলেন, কিংবা ভাবনার জগতে ছিলেন নিমগ্ন।

হঠাৎ কে যে গান গেয়ে যায়। রবিন্দ্রনাথ ঝুল বারান্দায় আসেন। কুঠিবাড়ির সামনে চওড়া গেঁয়োপথ। সেই পথে কে যেনে গান গেয়ে যাচ্ছে।

লোকটার হাতে লন্ঠন। দূর থেকে ম্লান আলোয় পুরো চেহারা বোঝা যায় না। রবীন্দ্রনাথের মনে ধরে গানটা। যেমন কথা, তেমনি মিঠে সুর। গায়কীও চমৎকার।

পরদিন  রবীন্দ্রনাথ জানতে পারেন, রাতে যিঁনি গান গাইতে গাইতে এই পথ দিয়ে যাচ্ছিলেন, তিনি শিলাইদহ পোস্ট অফিসের ডাক হরকরা। অর্থাৎ রানার। রাতে ডাক নিয়ে ফেরার পথে উচ্চস্বরে গান গাইতে ভালোবাসেন তিনি। লোকটার নাম গগন। গগন হরকরা।

রবিঠাকুর একদিন ডেকে পাঠান গগনকে। দারিদ্রপীড়িত মানুষ গগন। বয়সেও রবীন্দ্রনাথের চেয়ে বেশ বড়। গান তিনি গান, তবে অন্যের লেখা গান নয়। নিজের লেখা নিজেরই সুর। রবীন্দ্রনাথ  আবার শোনেন সেই গান। বড় ভালো লাগে।

বেশ কয়েক বছর, এদেশের রাজনীতি তখন উত্তাল। বৃটিশ সরকার শাসন আর শোষণের সুবিদার্থে বাংলাকে ভেঙ্গে দুভাগ করতে চাইছেন। কিন্তু রবিন্দ্রনাথসহ দেশের বহু মানুষ তখন এই বাংলা ভাগের বিপক্ষে অবস্থান নেয়, আন্দোলন করে। সেই আন্দলনের সময় রবীন্দ্রনাথ একটা গান লেখেন। সেটাই এখন আমাদের জাতীয় সঙ্গীত। কিন্তু গানটা রবীন্দ্রনাথ লিখলেও, সুরটা তাঁর নিজের নয়, শিলাইদহের সেই ডাক হরকরা সেই রাতে যে গান গাইতে গাইতে ডাকের বস্তা বয়ে নিয়ে যাচ্ছিল। সেই গানটার সুর বসিয়ে দিলেন আমার সোনার বাংলা গানের গায়ে। পেয়ে গেলাম নম নরম করে দেয়া আমাদের জাতীয় সঙ্গিতটা। আর গগন হরকারা সেই গানের কথা ছিল: ''আমি কোথায় পাব তারে

আমার মনের মানুষ যেরে…


রবীন্দ্রনাথের সঙ্গে তার বিশেষ অন্তরঙ্গতা ছিল এবং প্রায়ই দুজনে রসালাপ ও সঙ্গীত চর্চা করতেন।রবীন্দ্রনাথ তার গুণমুগ্ধ ছিলেন। রবীন্দ্রনাথের "যে তোমায় ছাড়ে ছাড়ুক" ও "আমার সোনার বাংলা" গান দুটি, গগন হরকরার যথাক্রমে "ও মন অসাড় মায়ায় ভুলে রবে" ও "আমি কোথায় পাব তারে" গান দুটির সুর ভেঙে রচিত হয়।


গগন কার কাছ থেকে গানের দীক্ষা নিয়েছিলেন তা জানা সম্ভব হয়নি, তবে গগন লালনের গানের খুব ভক্ত ছিলেন। লালনও গগনের গান এবং গগনের সান্নিধ্য খুব পছন্দ করতেন। গগনের গানের খুব ভক্ত ছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, তিনি গগনের কাছে গগন ও লালনের গান শুনতেন। গগনের গান আমি কোথায় পাব তারের সুরে প্রভাবিত হয়ে রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাদেশ এর জাতীয় সংগীত লিখেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ডাকঘর নাটকটি গগন হরকরার জীবন থেকে প্রভাবিত হয়ে লিখেছিলেন নাটকের গগেন্দ্রনাথ ঠাকুর চরিত্রটি তা প্রমাণ করে।




সবাই গল্প টা পরবেন 

 👇👇 সবাই গল্প টা পরবেন ♣️😢


√√•••আমি না থাক নামটা না হয় আমি না ই বললাম--আমি একজন নারী ওই যে কবিতাটা আছে না--আমি সেই মেয়ে বাসে ট্রেনে ট্রামে রাস্তায় আপনি যাকে রোজ দেখেন--যার শাড়ি কপালের টিপ কানের দুল আর পায়ের গোড়ালি আপনি রোজ দেখেন--হ্যাঁ এমনই একটা নিতান্তই সাধারণ নারী আমি--একটা ছোট মধ্যবিত্ত পরিবারে জন্ম আমার--ধীরে ধীরে বড় হতে হতেই বুঝে ছিলাম নারী হয়ে জন্মে ভীষণ বড় ভুল করে ফেলেছি আমি--প্রথম বুঝে ছিলাম যেদিন 08 বছরের অবুঝ আমিকে আমার নিজের নাম বলবো না একজন খারাপ ভাবে ছুঁয়ে ছিল--খুব কষ্ট হয়ে ছিল আমার কেঁদে ছিলাম খুব--মাকে জড়িয়ে ধরে বলে ছিলাম সবটা মা সব শুনে আমার মুখ চেপে বলে ছিলো উনি না তোর গুরুজন হয় গুরুজনের সম্পর্কে অমন কথা বলতে নেই মা--আমি অবাক হয়ে শুনেছিলাম কষ্টটা নিজের মনে চেপে নিজেই গুমরে মরে ছিলাম--আরেকটু বড় হলাম বুঝতে শিখে ছিলাম নারী শরীর সবাই খারাপভাবে ছুঁতে চাই বারংবার--বাসে পাশে বসা যাত্রী টিউশনের স্যার সবাই বারবার ছুঁতে চেয়েছে আমার স্তনযুগল নিম্নাঙ্গ--কেউ একবারের জন্যও তাকায়নি আমার মুখের দিকে--আমার চোখে সে কি ভীতি জমেছে ধীরে ধীরে তাঁরা কেউই লক্ষ্য করেনি--কলেজ জীবনে পা দিয়ে যখন প্রথম প্রেমে পড়লাম ভাসলাম আবেগের সাগরে--তখনও দেখলাম আমার প্রেমিক পুরুষটি কখনোই ভালোবাসেনি আমাকে--আমার চোখের গভীর ভাষা বুঝে ওঠার আগেই সিনেমা হলের গোপন অন্ধকারে সে আবিষ্কার করতে চেয়ে ছিল আমার নগ্ন শরীর--প্রত্যাখ্যান করলে বলে ছিল আমি নাকি ভালোবাসিনা তাঁকে--সত্যিই কি আমি ভালোবাসিনি নাকি সে আমাকে কে জানে--সেই যে প্রেমের সম্পর্ক থেকে বেরিয়ে এলাম আর কাউকে কোনো দিন ভালোবাসতে পারিনি--নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে কিনা তাই কলেজ শেষ  হতে না হতেই সম্পূর্ণ অপরিচিত এক মানুষের হাতের সিঁদুর উঠলো আমার সিঁথিতে--এই যে আজ হ্যাঁ আজ আজ আমার ফুলসজ্জা--যেই দিন নিয়ে সব মেয়েদের জীবনে কিছু সুখস্মৃতি থাকে--আমি তো চেয়ে ছিলাম আমার স্বামীকে চিনতে--কিন্তু সে সে যে এসেই আমার শরীরটা ছিঁড়ে খেতে শুরু করলো--আমার নগ্ন শরীর সে দুচোখ ভোরে দেখলো--আজও একটি বারের জন্য তাকালোনা আমার চোখের দিকে--যে চোখ তাঁকে ভরসা করতে চেয়ে ছিল সে চোখে আজ পাহাড় সমান ঘৃণা--আমি ক্লান্ত নারী শরীর বহণ করতে করতে আমি ক্লান্ত--নারী শরীর মানে শুধুই কি তাঁর স্তনযুগল আর নিম্নাঙ্গ--কখনো কি তাঁর চোখের দিকে তাকিয়ে তাঁর মনের কষ্টটা কেউ বুঝবেনা--স্তনের নীচে চাপা পড়ে থাকা মনের খোঁজ কি কেউ কোনো দিন নেবে না--যুগে যুগে নারী ধ'র্ষি'তা নারী শরীর ভোগ্য বস্তু হয়েছে সবার কাছে--নারী মনের খোঁজ কজনই বা রাখে--আমি চাইনা এ শরীর চাইনা এ দেহের গঠন--আমার স্তনযুগল নিম্নাঙ্গ কেউ কেটে বাদ দিয়ে দিক আমার শরীর থেকে--থেকে যাক আমার অশ্রুভরা দুই নয়ন কাউকে ভরসা করে আঁকড়ে ধরতে চাওয়া দুটো হাত আমার ভীত কম্পিত অধরোষ্ঠ--সসম্মানে মাথা উঁচু করে দাঁড়াতে চাওয়া দুটো পা থেকে যাক!••••❤️‍🩹💔 😔🥹কেউ বাজে কমেন্ট করবেন না জার পছন্দ হবে সে এরিয়ে জাবেন🙏🙏🙏


😢😢🥹💔 সত্যি কি নারী হওয়া অনেক বড় পাপ 😓😔😔😔 কালেক্ট👇👇 

ফেইসবুক থেকে নেওয়া 



এনা ট্রান্সপোর্ট,,,,,, ফেইসবুক থেকে নেওয়া

 ⭕ এনা ট্রান্সপোর্ট ⭕

বরিশাল; রুপাতলী কাউন্টার থেকে নথুল্লাবাদ হয়ে ঢাকার সকল রুটের ট্রিপ সিডিউলঃ 


✳️সকাল ৫.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্থান 


✳️সকাল ৫.৩০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্থান 


✳️সকাল ৬.০০

🎴রুপাতলী - পদ্মা সেতু - গাজীপুর 


✳️সকাল ৬.৩০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্থান 


✳️সকাল ৭.০০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - আব্দুল্লাহপুর


✳️সকাল ৭.৩০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - মিরপুর 

 

✳️সকাল ৮.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সকাল ৮.৩০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সকাল ৯.০০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - গাজীপুর 


✳️সকাল ১০.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সকাল ১০.৩০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সকাল ১১.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সকাল ১১.৩০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️দুপুর ১২.৩০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️দুপুর ১.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️দুপুর ২.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️দুপুর ২.৩০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - মিরপুর


✳️দুপুর ৩.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️বিকাল ৪.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️বিকাল ৪.৩০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - গাজীপুর 

 

✳️বিকাল ৫.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️সন্ধ্যা  ৬.১৫ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - মিরপুর


✳️রাত ৭.১৫ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - গাবতলী 


✳️রাত ৮.০০

🎴রূপাতলী - পদ্মা সেতু - গুলিস্তান 


✳️রাত ৮.৪৫ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - আব্দুল্লাহপুর 


✳️রাত ১০.৩০ 

🎴রূপাতলী - পদ্মা সেতু - গাজীপুর 


🧧ভাড়া

বরিশাল - গুলিস্তান =৫০০৳

বরিশাল - মিরপুর/আব্দুল্লাহপুর = ৬০০৳

বরিশাল - গাজীপুর = ৬৫০৳


🔳এনা পরিবহনের কাউন্টার সমূহের ফোন নাম্বার ☎️

রুপাতলী -  ০১৯৫৮-১৩৫৩২০

আমতলা- ০১৯১১-১০০১১২

বরিশাল টার্মিনাল- ০১৯৫৮-১৩৫২৯৯

বরিশাল বাসস্ট্যান্ড- ০১৯৫৮-১৩৫২৯৮

রহমতপুর- ০১৭৪৯-৩০৬২৫৪

ইচলাদি- ০১৭১৯-৮৬২৪৯৩

টরকি- ০১৮৮২-২০৩২০০

গৌরনদী- ০১৩২৭-৭৪৭৭৭৪

ভূরঘাটা- ০১৮৭৮-৪৪৩২০৩

শানুহার- ০১৭২১-১৬২২৫২

মোস্তফাপুর- ০১৯৫৮-১৩৫২৯৭

টেকেরহাট- ০১৯৮২-০৮০১৭৪


কুয়াকাটা- ০১৯৫৮-১৩৫৩২৩

কুয়াকাটা টার্মিনাল- ০১৯৫৮-১৩৫৩২২

পটুয়াখালী - ০১৯৫৮-১৩৫৩২৪

কলাপারা- ০১৭৫২-৭২৬৩১২

আমতলী- ০১৭১৮-১৫৮২১৬

শাখারিয়া- ০১৭২৯-৬৪৭৪৯৯

পাগলামোড়- ০১৭৯৭-৭২৮২২৯


সায়েদাবাদ- ০১৯৫৮-১৩৫১৩৮

যাত্রাবাড়ী- ০১৯৫৮-১৩৫১৩৭

ধোলাইপার- ০১৯৫৮-১৩৫২৫৩

মানিকনগর- ০১৯৫৮-১৩৫১৩৬

নর্দ্দা- ০১৯৫৮-১৩৫১৪৮


গুলিস্তান (১) - ০১৯৫৮-১৩৫২৫১

গুলিস্তান (২) - ০১৯৫৮- ১৩৫২৫৬

বিষবৃক্ষ

 বিষবৃক্ষ


> বিষবৃক্ষ বঙ্কিমচন্দ্রের চতুর্থ বাংলা উপন্যাস। ১৮৭২ সাল থেকে ১৮৭৩ সাল পর্যন্ত বঙ্গদর্শন পত্রিকায় মোট বারোটি পর্যায়ে বিষবৃক্ষ উপন্যাসটি প্রকাশিত হয়। গ্রন্থাকারে প্রথম প্রকাশিত হয় ১৮৭৩ সালে। 

> এই উপন্যাসের বিষয়বস্তু ছিল সামসময়িক বাঙালি হিন্দু সমাজের দুটি প্রধান সমস্যা – বিধবাবিবাহ ও বহুবিবাহ প্রথা। এই উপন্যাসের নায়িকা বিধবা কুন্দনন্দিনীর চরিত্রটি বঙ্কিমচন্দ্রের কনিষ্ঠা কন্যার ছায়া অবলম্বনে রচিত বলে ধারণা করা যায়। 

> ১৮৯১ সালে থেকে উপন্যাসটির হিন্দুস্তানি অনুবাদ প্রকাশিত হয়। ১৮৮৪ সালে মিরিয়ম এস. নাইট The Poison Tree নামে এর ইংরেজি অনুবাদ প্রকাশ করেন। ১৮৯৪ সালে বিষবৃক্ষ উপন্যাসের সুইডিশ অনুবাদ প্রকাশিত হয়। অমৃতলাল বসু এই উপন্যাসের নাট্যরূপ দিয়েছিলেন।

## কাহিনি সংক্ষেপ:

* গোবিন্দপুরের জমিদার নগেন্দ্রনাথ দত্ত কলকাতা যাত্রার পথে অনাথা বালিকা কুন্দনন্দিনীর সন্ধান পান। কুন্দকে তিনি কলকাতায় তাঁর ভগিনী কমলমণির কাছে রেখে এসেছিলেন। কিন্তু পরে স্ত্রী সূর্যমুখীর একান্ত অনুরোধে তাঁকে গোবিন্দপুরে নিয়ে আসেন। সূর্যমুখীর দূরসম্পর্কীয় ভাই তারাচরণের সঙ্গে কুন্দের বিবাহ হয়। 

* কিন্তু বিবাহের কিছুকাল পরেই তারাচরণের মৃত্যু হলে কুন্দ বিধবা হয়। এরপর নগেন্দ্রনাথ কুন্দের রূপলাবণ্য দর্শনে তার প্রতি আকৃষ্ট হন, কুন্দও নগেন্দ্রের প্রতি অনুরক্তা হয়ে পড়েন। সূর্যমুখী বিষয়টি অনুধাবন করেন। 

* অন্যদিকে দেবীপুরের দুশ্চরিত্র জমিদার দেবেন্দ্রও তারাচরণের গৃহে কুন্দকে দেখে তার প্রতি আকৃষ্ট হন। হরিদাসী বৈষ্ণবীর ভেক ধরে নগেন্দ্রর বাড়িতে এসে তিনি কুন্দকে কুপ্রস্তাব দিয়ে যান। হীরা দাসী এই ব্যাপারে অনুসন্ধান করে সূর্যমুখীকে হরিদাসীর প্রকৃত স্বরূপ সম্পর্কে অবহিত করে। 

* এদিকে সূর্যমুখী কমলমণিকে চিঠিতে নগেন্দ্রনাথের কুন্দর প্রতি অনুরাগের কথা জানালে, কমলমণি কুন্দকে কলকাতায় নিয়ে আসতে চায়। কুন্দ আত্মহত্যা করতে গিয়েও ব্যর্থ হয়। হরিদাসী বৈষ্ণবীর ঘটনায় সূর্যমুখী কর্তৃক অপমানিতা হয়ে কুন্দ গৃহত্যাগ করেন। তার অদর্শনে নগেন্দ্র অস্থির এবং সূর্যমুখীর প্রতি রুষ্ট হন। 

* তিনি গৃহত্যাগের সংকল্প করেন। এমতাবস্থায় কুন্দ ফিরে এলে সূর্যমুখী নিজের উদ্যোগে স্বামীর সঙ্গে কুন্দের বিবাহ দেন। তারপর নিজে গৃহত্যাগ করেন। নগেন্দ্রনাথ তাঁকে খুঁজতে সব জায়গায় লোক পাঠান, তিনি নিজেও বেরিয়ে পড়েন। এদিকে ঘুরতে ঘুরতে সূর্যমুখী রোগাক্রান্ত হন। শেষে এক ব্রহ্মচারীর শুশ্রুষায় সুস্থ হয়ে ওঠেন। 

* ব্রহ্মচারীই নগেন্দ্রনাথকে সংবাদ পাঠান। পরে উভয়ের পুনর্মিলন ঘটে। নগেন্দ্রনাথ গৃহে ফিরে কুন্দর সঙ্গে দেখা না করায় কুন্দ বিষপান করে। পরদিন সকালে সূর্যমুখী যখন কুন্দকে দেখতে আসেন, তখন তার অন্তিম সময় আসন্ন। শেষে নগেন্দ্রনাথের পায়ে মাথা রেখে কুন্দ ইহলোক ত্যাগ করে।



সৌন্দর্যের দেবী ক্লিওপেট্রাআত্মহনন করেন, একটি বিষাক্ত সাপ তুলে নিয়েছিলেন হাতে, আর সেই মুহূর্তে সাপ ছোবল মারে তাঁর বুকে।

 সৌন্দর্যের দেবী ক্লিওপেট্রাআত্মহনন করেন, একটি বিষাক্ত সাপ তুলে নিয়েছিলেন হাতে, আর সেই মুহূর্তে সাপ ছোবল মারে তাঁর বুকে। ক্লিওপেট্রা ....মিশ...