নিজেই পাল্টান ফ্যানের ক্যাপাসিটর ❗
চিত্রে আলাদাভাবে ফ্যানের স্টার্টিং ও রানিং কয়েল দেখানো হয়েছেঃ
ফ্যানের কয়েল দেখলেই দুটো প্রশ্ন সবারই মাথায় চলে আসে যেঃ
➡️ফ্যানের স্টার্টিং কয়েলের রোধ বেশি নাকি রানিং কয়েলের?
➡️ফ্যানের স্টার্টিং কয়েলের সাথে সিরিজে ক্যাপাসিটর সংযুক্ত থাকে কেন?
প্রথম প্রশ্নের উত্তর হলঃ
স্টার্টিং কয়েল। কারণ মোটর চালিত ডিভাইস শুরুতে প্রচুর কারেন্ট নেয় বিধায় স্টার্টিং কয়েলের রোধ অধিক থাকাটা আবশ্যক। অনেকেই এই প্রশ্নে মতবিরোধ করে। কেউ বলে স্টার্টিং এবং কেউ বলে রানিং। কিন্তু অনুসন্ধান করলে অধিকাংশ সোর্সই বলবে স্টার্টিং।
২য় প্রশ্নের উত্তর হলঃ
মোটরের টর্ক সৃষ্টি বা ঘূর্ণন তৈরি করার উদ্দেশ্যেই এই ক্যাপাসিটর ব্যবহার করা হয়৷ কারণ এসি প্রবাহে সমান ও বিপরীতমুখী চৌম্বকক্ষেত্র সৃষ্টি হয় বলে ফ্যান বা মোটর ঘুরার জন্য নীট বল পায়না। অনেকটা দড়ি খেলার মত। দুই গ্রুপ দুদিক থেকে সমান ও বিপরীতমুখী বলে টানলে বুঝাই যায়না কে কাকে টানছে।
Engineering Community Of Bangladesh (ECB)
![]() |
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন