বড় বড় সেতু বাঁকা হয় কেনো?
===================
বড় বড় সেতু বাঁকা হওয়ার কারণ মূলত প্রকৌশলগত নকশা এবং কার্যকারিতা সংক্রান্ত। এটি সেতুর স্থায়িত্ব, ভারবহন ক্ষমতা এবং নির্মাণের সুবিধার জন্য করা হয়। নিচে এর কয়েকটি কারণ ব্যাখ্যা করা হলো:
১. ভৌগোলিক প্রতিবন্ধকতা এড়ানো
সরাসরি সেতু নির্মাণ সবসময় সম্ভব হয় না, বিশেষ করে নদী, পাহাড় বা শহরের মধ্যে যেখানে সরাসরি রাস্তা বা স্থানীয় কাঠামোর জন্য বাধা থাকে। বাঁকা নকশা এই ধরনের জায়গাগুলোর সাথে মানিয়ে নিতে সাহায্য করে।
২. প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ
বাঁকা সেতু ভূমিকম্প বা তীব্র বাতাসের সময় আরও স্থিতিশীল থাকে। বাঁকা নকশা সেতুর বিভিন্ন অংশে চাপ সমানভাবে বিতরণ করতে সাহায্য করে, ফলে এটি শক্তিশালী হয়।
৩. চাপ ও ভারসাম্য বণ্টন
বাঁকা সেতুর মাধ্যমে গাড়ির ওজন বা অন্য চাপ সমানভাবে সেতুর উপর ছড়িয়ে পড়ে। এটি সেতুর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত চাপ পড়া থেকে রক্ষা করে এবং সেতুর আয়ুষ্কাল বাড়ায়।
৪. স্থাপত্য নান্দনিকতা
বাঁকা সেতু দেখতে সুন্দর এবং আধুনিক নকশার উদাহরণ হতে পারে। শহর বা এলাকার নান্দনিক চাহিদা মেটানোর জন্য অনেক সময় সেতুকে বাঁকা করে ডিজাইন করা হয়।
৫. যান চলাচলের সুবিধা
বাঁকা সেতু কখনো কখনো পথের দিক পরিবর্তনের জন্য তৈরি করা হয়। এটি যানবাহনের চলাচলকে সহজ এবং নিরাপদ করে তোলে।
উদাহরণ:
পদ্মা সেতু এবং সিডনি হারবার ব্রিজের মতো বড় সেতুগুলোতেও এই ধরনের বাঁকা নকশা দেখা যায়।
পৃথিবীর অনেক জায়গায় নদী, সমুদ্র এবং পার্বত্য এলাকায় বাঁকা সেতু দেখা যায় এর কার্যকারিতার কারণে।
#bridge #naeemcivilnote #constructionindustry #structures #engineering #Bangladesh
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন